Menu

Category: দ্বাদশ শ্রেণি

‘এমন দুর্যোগে ভগবানও কাঁথামুড়ি দিয়ে ঘুমোন বোধ করি’—দুর্যোগের বর্ণনা দাও। এমন দিনে ভগবান কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বলতে বক্তা কী বুঝিয়েছেন?

‘এমন দুর্যোগে ভগবানও কাঁথামুড়ি দিয়ে ঘুমোন বোধ করি’—দুর্যোগের বর্ণনা দাও। এমন দিনে ভগবান কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বলতে বক্তা কী বুঝিয়েছেন? গল্প পরিচয় মহাশ্বেতা দেবীর ‘ভাত’ একটি উল্লেখযোগ্য গল্প। ১৯৮২ সালে গল্পটি ‘ম্যানিফেস্টো’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। গল্পটি মহাশ্বেতা দেবীর ‘শ্রেষ্ঠগল্প’ বইয়ে সংকলিত হয়েছে। লেখিকা ‘উচ্ছব’ চরিত্রের মধ্যে দিয়ে বাদা অঞ্চলের সমস্ত ভূমিহীন, বঞ্চিত মানুষদের কথা …

এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে—বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কীরূপ পরিচয় পাওয়া যায়, তা লেখ।

এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে—বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কীরূপ পরিচয় পাওয়া যায়, তা লেখ। প্রথম অংশ মহাশ্বেতা দেবীর ‘ভাত’ গল্পের অন্যতম একটি চরিত্র হলো বড়ো পিসিমা। কলকাতা শহরের বড়ো বাড়িতে, যেখানে গল্পের ঘটনাগুলি ঘটেছে, সেই বাড়ির অবিবাহিতা বয়স্কা মহিলা। তিনি ঐ বাড়িরই মেয়ে। সংসারের দায়িত্ব সামলানোর কারণেই তার বিয়ে হয় …

দ্বাদশ শ্রেণির বাংলা Class 12 Bengali

দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়ের আলোচনা। ১ম গল্প : কে বাঁচায়, কে বাঁচে মানিক বন্দ্যোপাধ্যায় এই অধ্যায়ের গুরুত্বপুর্ণ রচনাধর্মী প্রশ্নগুলি : ২য় গল্প : ভাত মহাশ্বেতা দেবী ৩য় গল্প : ভারতবর্ষ সৈয়দ মুস্তাফা সিরাজ ১ম কবিতা : রূপনারানের কূলে রবীন্দ্রনাথ ঠাকুর ২য় কবিতা : শিকার জীবনানন্দ দাশ ৩য় কবিতা : মহুয়ার দেশ সমর সেন ৪র্থ কবিতা …

‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে!’—ওরা বলতে কাদের বোঝানো হয়েছে? ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন? সে কে? বুঝতে পেরে সে কী করেছিল?

‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে!’—ওরা বলতে কাদের বোঝানো হয়েছে? ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন? সে কে? বুঝতে পেরে সে কী করেছিল? ‘ওরা’ কারা—মহাশ্বেতা দেবীর লেখা ‘ভাত’ গল্পে ‘ওরা’ বলতে কলকাতা শহরের বড়ো বাড়ির লোকেদের কথা বলা হয়েছে। কারণ—বুড়ো কর্তার মৃত্যু হয়েছে হোম-যজ্ঞ সত্ত্বেও। এবং অশৌচ বাড়ির বাসি ভাত …

অব-শিল্পায়ন বলতে কী বোঝায়? অবশিল্পায়নের কারণ লেখ। ভারতীয় অর্থনীতির ওপর অবশিল্পায়নের প্রভাব আলোচনা কর।

অব-শিল্পায়ন বলতে কী বোঝায়? অবশিল্পায়নের কারণ লেখ। ভারতীয় অর্থনীতির ওপর অবশিল্পায়নের প্রভাব আলোচনা কর। অবশিল্পায়ন অবশিল্পায়ন বলতে বোঝায় শিল্পায়নের বিপরীত বা শিল্পের অধোগতি। যদি দেশের মানুষ শিল্পকর্ম ছেড়ে চাষ-আবাদে জীবিকা অর্জন শুরু করে অথবা জাতীয় আয়ে কৃষিজ অংশ বাড়তে থাকে ও শিল্পজ অংশ কমতে থাকে তাকে অব-শিল্পায়ন বলে। অব-শিল্পায়নের ফলে ভারতের বেকার শিল্পী ও কারিগররা …

লক্ষ্ণৌ চুক্তির শর্তাবলি উল্লেখ করো এই চুক্তির গুরুত্ব সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা কর

লক্ষ্ণৌ চুক্তির শর্তাবলি উল্লেখ করো এই চুক্তির গুরুত্ব সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা কর প্রথম অংশ ১৯১৬ খ্রিস্টাব্দে উত্তর প্রদেশের লক্ষ্ণৌ-এ জাতীয় কংগ্রেস ও মুসলিম লিগের মধ্যে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে যে ঐতিহাসিক চুক্তিপত্র স্বাক্ষরিত হয়, ইতিহাসে তা গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত। লক্ষ্ণৌ চুক্তি পটভূমি প্রথম বিশ্বযুদ্ধে তুরস্কের সুলতান তথা মুসলিম জগতের সর্বোচ্চ ধর্মগুরু খলিফার বিরুদ্ধে ব্রিটেনের যুদ্ধ …

১৯০৯ সালের মর্লে-মিন্টো শাসন সংস্কার আইনের বিভিন্ন দিক উল্লেখ কর এই আইনের ত্রুটি উল্লেখ কর

১৯০৯ সালের মর্লে-মিন্টো শাসন সংস্কার আইনের বিভিন্ন দিক উল্লেখ কর এই আইনের ত্রুটি উল্লেখ কর ভূমিকা—ঔপনিবেশিক শাসনে ব্রিটিশদের বিভিন্ন সংস্কারমূলক আইন ভারতীয়দের সন্তুষ্ট করতে পারেনি। তাই এমন পরিস্থিতিতে ব্রিটিশ সরকার ১৯০৯ খ্রিস্টাব্দে মর্লে-মিন্টো শাসন সংস্কার নামে একটি নতুন আইন প্রবর্তন করে। আইন প্রবর্তনের কারণ ১৯০৯ খ্রিস্টাব্দে ভারতে মর্লে-মিন্টো সংস্কার আইন প্রবর্তনের কারণগুলি হল— আইনের বিভিন্ন …

বাংলার নবজাগরণ বিষয়ে বিতর্ক এবং ইতালির নবজাগরণের সঙ্গে এর তফাৎ আলোচনা কর

বাংলার নবজাগরণ বিষয়ে বিতর্ক এবং ইতালির নবজাগরণের সঙ্গে এর তফাৎ আলোচনা কর উনিশ শতকে বাংলার নবজাগরণকে কেউ কেউ ১৫শ-১৬শ শতকের ইতালীয় নবজাগরণের সঙ্গে তুলনা করে থাকেন। আবার বাংলার নবজাগরণের প্রকৃতি, সীমাবদ্ধতা, গুরুত্ব প্রভৃতি বিষয়েও পণ্ডিতদের মধ্যে যথেষ্ট বিতর্ক রয়েছে। (১) ‘নবজাগরণ’ অভিধা নিয়ে বিতর্ক উনিশ শতকে বাংলার জাগরণকে ‘নবজাগরণ’ বলা যায় কি না তা নিয়ে …

বাংলার নবজাগরণের প্রকৃতি সম্বন্ধে আলোচনা কর

বাংলার নবজাগরণের প্রকৃতি সম্বন্ধে আলোচনা কর উনিশ শতকে বাংলার নবজাগরণকে কেউ কেউ ১৫শ-১৬শ শতকের ইতালীয় নবজাগরণের সঙ্গে তুলনা করে থাকেন। আবার বাংলার নবজাগরণের প্রকৃতি, সীমাবদ্ধতা, গুরুত্ব প্রভৃতি বিষয়েও পণ্ডিতদের মধ্যে যথেষ্ট বিতর্ক রয়েছে। (১) ‘নবজাগরণ’ অভিধা নিয়ে বিতর্ক উনিশ শতকে বাংলার জাগরণকে ‘নবজাগরণ’ বলা যায় কি না তা নিয়ে পণ্ডিতদের মধ্যে বিতর্ক রয়েছে। যথা— (১.ক) …

শিক্ষাবিস্তারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান লেখ

শিক্ষাবিস্তারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান লেখ ভূমিকা ঊনবিংশ শতকে ভারতে বিরল যে-ক’জন ধর্মনিরপেক্ষ সমাজ সংস্কারকের আবির্ভাব ঘটেছিল তাঁদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ছিলেন পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (১৮২০-১৮৯১ খ্রি.)। সমাজ সচেতন ও মানবতাবাদী বিদ্যাসাগর ছিলেন বাংলার নবজাগরণের প্রতিমূর্তি। শিক্ষাসংস্কার, সমাজসংস্কারে তাঁর অবদান অবশ্য স্মর্তব্য। শিক্ষাসংস্কারে তাঁর অবদান দুটি পর্যায়ে আলোচিত হলো— (ক) শিক্ষাসংস্কার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ১৮৫১ খ্রিস্টাব্দে সংস্কৃত কলেজের …

error: Content is protected !!