Type Here to Get Search Results !

রাষ্ট্রবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা উল্লেখ কর | একাদশ শ্রেণি রাষ্ট্রবিজ্ঞান | Pol Science Class XI Descriptive Chapter 1

রাষ্ট্রবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা উল্লেখ কর | একাদশ শ্রেণি রাষ্ট্রবিজ্ঞান | Pol Science Class XI Descriptive Chapter 1





প্রশ্ন : রাষ্ট্রবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা উল্লেখ কর | মান = ৮


👉 রাষ্ট্রবিজ্ঞান কী : রাষ্ট্রবিজ্ঞান হল সমাজবিজ্ঞানের সেই শাখা, যা বিজ্ঞানভিত্তিক আলোচনার মাধ্যমে রাষ্ট্রের তত্ত্ব, সংগঠন, শাসনপ্রণালী, আন্তর্জাতিক সম্পর্কের বিশ্লেষণ ও আন্তর্জাতিক আইন ইত্যাদি সম্পর্কে আলোচনা ও মূল্যায়ন করে।

এখন রাষ্ট্রবিজ্ঞান পাঠের কয়েকটি প্রয়োজনীয় দিক উল্লেখ করা হলো—

রাজনৈতিক সচেতনতা বৃদ্ধি : বর্তমান যুগে মানবজীবনের এমন কোনো দিক নেই, যা সম্পূর্ণভাবে রাষ্ট্রের প্রভাবমুক্ত। দাসযুগ কিংবা সামন্তযুগে শাসকশ্রেণি নানাপ্রকার ছলচাতুরির আশ্রয় গ্রহণ ক'রে সংখ্যা গরিষ্ঠ মানুষদের কাছ থেকে অখণ্ড আনুগত্য লাভ করত। কিন্তু বুর্জোয়া গণতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের রাজনৈতিক অধিকার স্বীকৃতিলাভ করে। প্রতিটি রাষ্ট্রের প্রত্যেক নাগরিককে সচেতনভাবে তার রাজনৈতিক অধিকার প্রয়োগ করতে কিংবা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে হয়। সেজন্য প্রয়োজন যথেষ্ট পরিমাণ রাজনৈতিক সচেতনতা। রাষ্ট্রবিজ্ঞান পাঠ না করলে কোনো ব্যক্তির পক্ষে সঠিকভাবে অর্থাৎ রাজনৈতিক দিক থেকে সচেতনভাবে তার নাগরিক অধিকার ভোগ বা রক্ষা করা যেমন সম্ভব নয়

বুদ্ধিবৃত্তির বিকাশ : রাষ্ট্রবিজ্ঞানের বিভিন্ন তত্ত্ব সম্পর্কে সঠিক ধারণা না থাকলে কোনো ব্যক্তির পক্ষে তার দেশের রাষ্ট্রব্যবস্থার প্রকৃত স্বরূপ উপলব্ধি করা সম্ভব নয়। ফলে, নিকৃষ্ট কোনো রাষ্ট্রব্যবস্থাকে উৎকৃষ্ট বলে মনে করা ছাড়া তার অন্য কোনো উপায় থাকে না।

সু-নাগরিক হিসেবে দায়িত্ব পালন : রাষ্ট্রবিজ্ঞান পাঠের মাধ্যমে ব্যক্তি একদিকে যেমন সমাজ, রাজনীতি, প্রশাসন প্রভৃতি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারে, অন্যদিকে তেমনি সমাজের মধ্যেকার নানাবিধ সমস্যার সমাধানে অগ্রণী ভূমিকা পালনে সক্ষম হয়। রাষ্ট্রবিজ্ঞান পাঠের মাধ্যমে প্রতিটি ব্যক্তি যেমন সমাজসচেতন হয়ে ওঠে, তেমনি সুনাগরিকের গুরু দায়িত্ব পালনে তৎপর হতে সক্ষম হয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.